Bengali Poems

Read Bengali poems & short stories by Rina Ghosh. Please feel free to comment on the posts.

মহান স্বামী


মহান স্বামী


আমি নারী,তুমি পুরুষ
      তুমি আমার মহান স্বামী,
বাঁকা হলেও ‘সোনার আংটি’
       দোষবিহীন, অনেক দামী !
রঙটি আমার কাঁচা সোনা
        মুখটি যেন পটে আঁকা
‘দু’লাখ’ তবু করলে দাবী
         ও যে তোমার ‘প্রাপ্য টাকা’ !
রূপে লক্ষ্মী গুনে আমি
        যতই না হই সরস্বতী
আদেশ তোমার মানতে হবে
      করতে  হবে আমায় নতি !
আমি নারী,তুমি পুরুষ, তুমি আমার মহান স্বামী !
তোমার গায়ের রঙটি নিয়ে
        জন্ম নিল কন্যা যেই
দোষ পেলে আমার তুমি
        ‘পেটের কোনও গুন-ই নেই’ !
অফিসে যাও আমার পরে
         ফিরে আসো আগে,
ঘর-সংসার,বাচ্ছা দেখা
          সবই  আমার ভাগে ।
বন্ধু তাস আড্ডা পার্টি
         চুটিয়ে চলে রবি শনি,
আমার এসব করতে মানা
         বসে উলের টুপি বুনি ।
তোমার দুটো হাঁচি হলে
         নার্সিং হোমে ভর্তি হবে,
আমার বেলায় ‘ও কিছু নয়’
           ‘আপনা হতেই সেরে যাবে’ !
ছেলেমেয়ের পড়া নিয়ে
           প্রাণপাতটি আমি করি,
প্রাইজ নিয়ে বাড়ী এলে
         ক্রেডিট টা যে সেই তোমারই !
মেয়ের বিয়ে,ছেলের চাকরী
         সবই হল সময়ে
ঘানি টেনে চলছি তবু
         এই সংসার বলয়ে ।
স্বামী,পুত্র,কন্যা এঁদের
          সবার জন্য বেঁচেছি,
নিজের মত বাঁচার জন্য
          সময় খুঁজে চলেছি ।
তিরিশ বছর পেরিয়ে গেল
          পায়ের শেকল খুলল না,
চালডালেরও দাম বাড়ে হায়
         আমার দাম আর বাড়ল না !
আমার শখ আমার সাধ
         তোমার কাছে অদামী
তোমার মেকী  দর্পছায়ায়
          মিলিয়ে গেলাম এই আমি ।
আমি নারী,তুমি পুরুষ,তুমি আমার মহান স্বামী !

0 comments:

Post a Comment